‌‘ইসলামপন্থীদের মধ্যে অসহিষ্ণুতা ও উগ্রবাদিতার বিস্তার: কারণ ও প্রতিকার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সমাজ ও সংস্কৃতি অধ্যয়ন কেন্দ্রের (সিএসসিএস) উদ্যোগে গতকাল ১৯ জুলাই ২০২০ রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় ‌‘ইসলামপন্থীদের মধ্যে অসহিষ্ণুতা ও উগ্রবাদিতার বিস্তার: কারণ ও প্রতিকার’ শীর্ষক অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে সূচনা বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ও সমাজ ও সংস্কৃতি অধ্যয়ন কেন্দ্রের পরিচালক মোহাম্মদ মোজাম্মেল হক। প্যানেল আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন লন্ডনের গোল্ডস্মিথ ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের গবেষক নাজমুল হাসান এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক খন্দকার রাক্বীব।

এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ইব্রাহিম হোসেন, শহীদুল হক, জোবায়ের আল মাহমুদ, মো. আশরাফ আজীজ ইশরাক ফাহিম প্রমুখ।

আলোচনা অনুষ্ঠানটির জন্য রিডিং ম্যাটেরিয়াল হিসেবে আমরা দুটি বই সাজেস্ট করেছিলাম: (১) ইসলামের নামে জঙ্গিবাদ – ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর। (২) Islamic Awakening Between Rejection and Extremism– Yusuf al Qaradawi। আগ্রহী পাঠকগণ চাইলে বই দুটি পড়তে পারেন।

আলোচনাটির ভিডিও বক্তব্য শুনুন এখান থেকে:

Avatar
সিএসসিএস ডেস্কhttps://cscsbd.com
সিএসসিএস একটি গবেষণাধর্মী অধ্যয়ন কেন্দ্র। এর লক্ষ্য হলো মুক্ত জ্ঞান চর্চার আন্দোলন পরিচালনার মাধ্যমে চিরায়ত সামাজিক মূল্যবোধসমূহের লালন ও বিকাশ সাধনে সহায়তা প্রদান। বিস্তারিত দেখুন

সাম্প্রতিক

নির্বাচিত