‘চিন্তার স্বাধীনতা ও ইসলাম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সমাজ ও সংস্কৃতি অধ্যয়ন কেন্দ্রের (সিএসসিএস) উদ্যোগে গতকাল ৩১ মার্চ, ২০১৯, রবিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ভবন ৩২৪ নং কক্ষে বেলা সোয়া ১১টায় ‘চিন্তার স্বাধীনতা ও ইসলাম’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন চবি দর্শন বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ ইকবাল শাহীন খান। এতে সভাপতিত্ব করেন সিএসসিএস-এর পরিচালক ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ মোজাম্মেল হক। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আরবী বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার।

এতে তিনি চিন্তার স্বাধীনতার গুরুত্ব এবং ইসলামে চিন্তার স্বাধীনতার সুযোগ ও প্রতিবন্ধকতা নিয়ে সুনির্দিষ্ট বক্তব্য তুলে ধরেন। তিনি বলেন, জন্মগতভাবে প্রতিটি মানুষ স্বাধীন। মানুষকে মুক্তচিন্তা ও স্বাধীন গবেষণার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণের জন্য আল্লাহ নির্দেশ দিয়েছেন। এ জন্য মানুষকে ইচ্ছার স্বাধীনতা দেয়া হয়েছে, যেন সে বুদ্ধিবৃত্তির যথাযথ প্রয়োগ করতে পারে। আল্লাহ তায়ালা ইচ্ছার স্বাধীনতার আমানত প্রদানের মাধ্যমে মানুষকে আল্লাহর খলীফা হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দিয়েছেন।

উক্ত সেমিনারে নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন আরবী বিভাগের প্রফেসর ড. আ.ক.ম. আব্দুল কাদের ও দর্শন বিভাগের প্রফেসর ড. মোঃ আব্দুল মান্নান। এছাড়াও এতে বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের প্রফেসর চৌধুরী মোহাম্মদ আলী, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দিন, ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ হাসমত আলী, ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মু. মমতাজ উদ্দীন কাদেরী ও ড. আ.ন.ম. আবদুল মাবুদ, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোকন উদ্দীন, আইন বিভাগের সহকারী অধ্যাপক জনাব সাঈদ আহসান খালিদ এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ শাহ্ আলম।

বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষক ও শতাধিক শিক্ষার্থী সেমিনারে অংশগ্রহণ করেন।

মূল প্রবন্ধ: চিন্তার স্বাধীনতা ও ইসলাম

সেমিনারের ছবি:

This slideshow requires JavaScript.

সেমিনারের ভিডিও: উদ্বোধনী বক্তব্য | মূল বক্তব্য | আলোচকদের বক্তব্য

মিডিয়া কভারেজ: দৈনিক আজাদী | দৈনিক নয়া দিগন্ত

সিএসসিএস ডেস্কhttps://cscsbd.com
সিএসসিএস একটি গবেষণাধর্মী অধ্যয়ন কেন্দ্র। এর লক্ষ্য হলো মুক্ত জ্ঞান চর্চার আন্দোলন পরিচালনার মাধ্যমে চিরায়ত সামাজিক মূল্যবোধসমূহের লালন ও বিকাশ সাধনে সহায়তা প্রদান। বিস্তারিত দেখুন

সাম্প্রতিক

এ ধরনের আরো নিবন্ধ