নারী অধিকার বিষয়ক সংকলন

নারীদেরকে ইসলাম যেভাবে স্বাধীন সত্তা, আত্মমর্যাদা, অধিকার ও দায়িত্বসম্পন্ন এজেন্ট হিসেবে বিবেচনা করে, দুঃখজনক হলেও সত্য, মুসলিম সমাজে এর ব্যত্যয় ঘটেছে। নারী অধিকার প্রসঙ্গে ইসলামপন্থীদের কথাবার্তা হলো ‘কাজীর গরু কেতাবে আছে, গোয়ালে নাই’ প্রবাদের মতো। সমাজে নারীর অবস্থান এবং অধিকার নিয়ে বর্তমানে যে কথাগুলো বলা হয়, তার মধ্যে অনেকগুলোই গ্রহণযোগ্য। যদিও কিছু কথার সাথে দ্বিমত পোষণ করার অবকাশ আছে। নারী-পুরুষ সকলেরই অধিকার প্রতিষ্ঠা হওয়া অনস্বীকার্য। ‘সমাজ ও সংস্কৃতি অধ্যয়ন কেন্দ্র’ নারী অধিকারের পক্ষে কাজ করে যাচ্ছে। নারীদের অধিকার নিয়ে এ পর্যন্ত আমরা যেসব লেখাজোকা অনলাইনে পাবলিশ করেছি, এটি সেসবের একটি সংকলন।

নারী অধিকার প্রসঙ্গে শরীয়াহর নির্দেশ বনাম নির্দেশনা

কোরআন ও হাদীসে স্পষ্ট ভাষায় বর্ণিত হুকুম-আহকামগুলো মুসলমানদের জন্য ফরজ হবে বলে মনে করা হয়। এক অর্থে এটি সত্য হলেও বিষয়টি ব্যাখ্যার দাবি রাখে। উভয় ক্ষেত্রেই সংশ্লিষ্ট হুকুম আহকামের অপরিহার্যতা থাকা সত্ত্বেও তা ‘নির্দেশ’ অর্থে ব্যবহৃত না হয়ে ‘নির্দেশনা’ অর্থেও আমলযোগ্য হতে পারে।

ইসলামে নারীর মর্যাদা, অধিকার ও ক্ষমতায়ন

সমাজে নারীর অবস্থান এবং অধিকার নিয়ে বর্তমানে যে কথাগুলো বলা হয়, তার মধ্যে অনেকগুলোই গ্রহণযোগ্য। আবার কিছু কথার সাথে দ্বিমত পোষণ করার অবকাশ আছে। নারী-পুরুষ সকলেরই অধিকার প্রতিষ্ঠা হওয়া অনস্বীকার্য। কারণ সমাজ দিন দিন সামনে এগুচ্ছে। তাই শুধু নারী বা পুরুষের নয়, বরং সকল মানুষের অধিকার প্রতিষ্ঠিত হতে হবে।

মি অ্যান্ড দ্যা মস্ক

মহানবীর (সা) সময়কালে মসজিদে নববীতে নারীরা পুরুষদের পেছনে নামাজ আদায় করতেন। অথচ বর্তমানে মুসলিম বিশ্ব জুড়ে নারীদের মসজিদে প্রবেশ রীতিমতো নিষিদ্ধ। কানাডিয়ান মুসলিম নারী জারকা নেওয়াজ ২০০৫ সালে ‘মি অ্যান্ড দ্যা মস্ক’ শিরোনামে একটি ডকুমেন্টারি নির্মাণ করেন। ইসলামে নারীদের ঐতিহাসিক ভূমিকা, কানাডার মসজিদগুলোর বর্তমান অবস্থা, ব্যক্তিগত ক্ষোভ, আশংকা, উপেক্ষা ও সমঝোতার গল্পগুলো এতে বারবার ঘুরেফিরে এসেছে।

রিক্লেইমিং দ্যা মস্ক

মসজিদে নারীদের প্রবেশাধিকার, অবস্থান ও কার্যক্রম ইত্যাদি নিয়ে ড. জাসের আওদা 'Reclaiming the Mosque: The Role of Women in Islam’s House of Worship' শিরোনামে একটি বই লিখেছেন। সিএসসিএস বইটির ধারাবাহিক অনুবাদ প্রকাশ করছে।

নারী অধিকার প্রসঙ্গে ইসলামের প্রকৃত শিক্ষা বনাম সামাজিক প্রথা

নারীদেরকে ইসলাম যেভাবে স্বাধীন সত্তা, আত্মমর্যাদা, অধিকার ও দায়িত্বসম্পন্ন এজেন্ট হিসেবে বিবেচনা করে, দুঃখজনক হলেও সত্য, মুসলিম সমাজে এর ব্যত্যয় ঘটেছে। সুদানের ইসলামী চিন্তাবিদ ড. হাসান তুরাবী একটি পুস্তিকায় নারীদের ব্যাপারে ইসলামের প্রকৃত অবস্থান তুলে ধরেছেন, যা অনেক ক্ষেত্রেই এখনকার মুসলিম সমাজের প্রচলিত ধ্যানধারণার বিপরীত। সিএসসিএস বইটির ধারাবাহিক অনুবাদ প্রকাশ করছে।