রবিবার, নভেম্বর ১৯, ২০১৭
হোম > মৌলিক বই

মৌলিক বই

মৌলিক বই

নয়া তুরস্কে ধর্ম রাজনীতি

সম্পাদনা: মোহাম্মদ মোজাম্মেল হক ও আবিদুল ইসলাম চৌধুরী

উসমানীয় খেলাফতের পতনের পর তুরস্কে মোস্তফা কামাল পাশার নেতৃত্বে উগ্র সেক্যুলারিজমের উত্থান ঘটে। পাবলিক স্পেস থেকে ইসলামকে এক প্রকার মুছে ফেলার চেষ্টা করা হয়। তুরস্কের ইসলামপন্থীরা ধাপে ধাপে সেই প্রতিকূল পরিস্থিতির রূপান্তর ঘটিয়েছেন। তুরস্কে এখন আবার ইসলাম ফিরে আসছে। ইসলামপন্থীরা কীভাবে এই পরিবর্তনটা ঘটাচ্ছেন, তার একটা চিত্র আঁকার চেষ্টা করা হয়েছে এই বইয়ে। বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে যারা ইসলাম নিয়ে কাজ করতে চান, তুরস্কের এসব বিষয় তাদের জানা দরকার। তুরস্ক থেকে তাদের অনেক কিছু শেখারও রয়েছে বৈকি!

১৩৬ পৃষ্ঠার এই বইটির পাণ্ডুলিপি তৈরি সম্পন্ন হয়ে চূড়ান্ত সম্পাদনাও করা হয়েছে। আশা করি, অতিশীঘ্র এর প্রকাশনা সম্পন্ন করা যাবে।

ইসলামী মতাদর্শের আলোকে সামাজিক আন্দোলন

মোহাম্মদ মোজাম্মেল হক

ইসলামী মতাদর্শের আলোকে সামাজিক আন্দোলন কেমন হওয়া উচিত, এই বইয়ে এর একটি রূপরেখা প্রণয়ন করা হয়েছে। প্রাথমিকভাবে এটি ধারাবাহিক আট পর্বে সিএসসিএস-এর ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। প্রতিষ্ঠান হিসেবে সিএসসিএস কোন ধারায় নিজেকে যুক্ত রাখবে, কেন রাখবে- এসব নিয়ে এই বই।

ইতোমধ্যে ৭০ পৃষ্ঠার একটি সংক্ষিপ্ত খসড়া পাণ্ডুলিপি তৈরি আছে। একে আরো বিশদ আকারে তৈরি করে প্রকাশ করা হবে ইনশাআল্লাহ।

সমকালীন ইসলামী রাষ্ট্রচিন্তা

সম্পাদনা: মোহাম্মদ মোজাম্মেল হক

ইসলামী রাষ্ট্রের ধারণা ও স্বরূপ নিয়ে সমকালীন ইসলামী স্কলাররা কী ভাবছেন; আধুনিকতা, সেক্যুলারিজম, পুঁজিবাদসহ নানা মতাদর্শকে ইসলামী রাষ্ট্র কীভাবে মোকাবেলা করবে- এসব নিয়ে এই বই। বাংলাদেশে যারা ইসলামকে আদর্শ মেনে রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চান এবং যারা এর বিরোধিতা করেন তাদের অনেকেই সংশ্লিষ্ট সব প্রাসঙ্গিক বিষয়ে তেমন স্বচ্ছ ধারণা রাখেন না। আশা করা যায়, এই বইটি কিছুটা হলেও এ অভাব পূরণ করতে পারবে।

বইটির একটি অসম্পূর্ণ খসড়া পাণ্ডুলিপি তৈরি করা আছে। আরো যোজন-বিয়োজন শেষে বইটি প্রকাশ করার ইচ্ছা রয়েছে। এর পৃষ্ঠা সংখ্যা আনুমানিক ১৫০-২০০ হবে আশা করা যায়।

জামায়াত অধ্যয়ন সিরিজ

এম এন হাসান

বাংলাদেশে ইসলাম নিয়ে কাজ করতে হলে জামায়াতে ইসলামী প্রসঙ্গ এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। এই দৃষ্টিতে বাংলাদেশ ও ইসলাম প্রসঙ্গে জামায়াতে ইসলামীর ইতিহাস অধ্যয়ন খুবই প্রাসঙ্গিক ব্যাপার। দেশের এই বৃহত্তম ইসলামী রাজনৈতিক দলটির ইতিহাসের সুলুক সন্ধান করেছেন তরুণ গবেষক এম এন হাসান। ২০১০ সালের দিকে অধুনা লুপ্ত একটি ব্লগে সিরিজ আকারে এটি প্রকাশিত হয়, যা পাঠকদের মধ্যে তুমুল সাড়া ফেলে। বইটিতে লেখকের পোস্টগুলোর সাথে সাথে পাঠকদের সারব্ত্তাসম্পন্ন মত-প্রতিমতগুলোকেও সংকলন করা হয়েছে।

এর পাণ্ডুলিপি তৈরি করে প্রথম দফা সম্পাদনা করা হয়েছে। চূড়ান্ত সম্পাদনা শেষে প্রকাশ করা হবে। বইটির পৃষ্ঠা সংখ্যা ৪৫০ ।

ইসলাম ইসলামী আন্দোলন: বিবিধ বিষয়

মোহাম্মদ মোজাম্মেল হক

জিহাদ, ফিকাহ, নারীনীতি, ইসলামী দর্শন ইত্যাদি বিভিন্ন প্রাসঙ্গিক বিষয়ে জনাব মোহাম্মদ মোজাম্মেল হকের কয়েক বছরের ব্লগ লেখার একটি সংকলন এই বই। সংশ্লিষ্ট বিষয়সমূহে ইসলামের একটা সমন্বয়ধর্মী ও বাস্তবানুগ প্রস্তাবনার সুর লেখাগুলোতে ফুটে উঠেছে। পাঠকদের মত-প্রতিমতই হচ্ছে ব্লগিংয়ের মূল আকর্ষণ। বাংলা ভাষায় ব্লগ পোস্টের যেসব সংকলন প্রকাশিত হয়েছে সেগুলোর কোনোটিতেই মন্তব্য-প্রতিমন্তব্য ও লেখাগুলোর লিংক দেয়া হয় নাই। ফলে এ ধরনের বই পড়ে অফলাইনের পাঠকবৃন্দও ব্লগের আমেজ উপভোগ করতে পারবেন। বইটির পৃষ্ঠা সংখ্যা আনুমানিক ২৫০ ।

ইসলাম ইসলামী আন্দোলন: সংস্কার প্রস্তাবনা

মোহাম্মদ মোজাম্মেল হক

জনাব মোহাম্মদ মোজাম্মেল হক ২০১০ সাল হতে বিভিন্ন সামাজিক মাধ্যমে বাংলাদেশের নেতৃস্থানীয় ইসলামী সংগঠন বাংলাদেশ জামায়াতে ইসলামীতে প্রায় তিন দশক সক্রিয় ভূমিকা পালনের অভিজ্ঞতা ও নির্মোহ অধ্যয়নের নিরিখে যে সব পোস্ট ও নোট লিখেছেন, ২২৫ পৃষ্ঠার এই বইটিতে সেসব সংকলন করা হয়েছে। এতে পাঠকদের গুরুত্বপূর্ণ ও তাৎপর্যবহ মন্তব্যগুলোও অন্তর্ভুক্ত থাকবে।

ইসলাম ইসলামী আন্দোলন: আগামীর রূপরেখা

মোহাম্মদ মোজাম্মেল হক

একবিংশ শতাব্দীতে ইসলাম ও ইসলামী আন্দোলন কেমন হওয়া উচিত – তা নিয়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় জনাব মোহাম্মদ মোজাম্মেল হক জীবনঘনিষ্ঠ বাস্তব অভিজ্ঞতা ও একাডেমিক পড়াশোনার আলোকে যেসব উন্মুক্ত আলোচনা, মত, প্রতিমত ও প্রস্তাবনার বিষয়ে লিখেছেন এই বইটি সেসবের এক অনবদ্য সংকলন। এ ধরনের বই প্রকাশের ক্ষেত্রে সিএসসিএস-এর নিজস্ব রীতি মোতাবেক এই বইয়েও মূল লেখার সাথে অনলাইনে প্রদত্ত পাঠকদের মন্তব্য-প্রতিমন্তব্যগুলো সংযোজন করা হবে। এর পৃষ্ঠা সংখ্যা আনুমানিক ২০০।

ভিন্নচিন্তা ভিন্নমত

আবু সুলাইমান

শক্তিশালী লেখক জনাব আবু সুলাইমানের ভিন্নধর্মী কিন্তু গভীর চিন্তার উদ্রেককারী মৌলিক ও গবেষণাধর্মী বিভিন্ন লেখার এটি সংকলন। তিনি বিভিন্ন সূক্ষ্মাতিসূক্ষ্ম বিয়য়ে এতো চমকপ্রদ বক্তব্য দিয়েছেন যে, আমরা আশা করি, প্রায় ১৫০ পৃষ্ঠার বইটা প্রকাশের পর বোদ্ধা মহলে তা সাড়া জাগাবে।