রবিবার, নভেম্বর ১৯, ২০১৭
হোম > লেকচার অনুবাদ

লেকচার অনুবাদ

1. The Future of Islam
বক্তা: ড. তারেক আল সোয়াইদান, অনুলিখন ও অনুবাদ: হাবিবুর রহমান হাবীব

ড. তারেক আল সোয়াইদান আরব বিশ্বের খ্যাতিমান স্কলার। দুই ঘণ্টার এই লেকচারটি ইসলাম সম্পর্কে একটি কম্প্রেহেনসিভ আলোচনা। বিশ্বসভ্যতাগুলোর উত্থান-পতন আলোচনা করে ড. সোয়াইদান ইসলামের আগমন, উত্থান ও পরবর্তীতে খেলাফতের পতনের কারণ আলোচনা করেছেন। সবশেষে, আগামী দিনে কীভাবে আবার ইসলাম বিশ্বসভ্যতা হিসেবে পৃথিবীকে নেতৃত্ব দেবে, তার রূপরেখা ব্যক্ত করেছেন।

লেকচার থেকে ইংরেজিতে অনুলিখনের পর বাংলায় অনুবাদ সম্পন্ন করা হয়েছে। চূড়ান্ত সম্পাদনার পর লেকচারটি মূল ইংরেজী ভার্শনসহ প্রকাশ করা হবে। পৃষ্ঠা সংখ্যা আনুমানিক ১২৫।

2. Relationship between Muslims and other communities
বক্তা: শায়খ জামাল বাদাবী, অনুলিখন ও অনুবাদ: আইয়ুব আলী

মিশরীয় স্কলার ড. জামাল বাদাবী গত ২৭ মার্চ ২০১৫ তারিখে বৃটেনের ইস্ট লন্ডন জামে মসজিদে আমন্ত্রিত অতিথি হিসেবে জুমার খুতবা প্রদান করেন। এই খুতবায় তিনি সমাজে বহুত্ববাদ, সহনশীলতা, সামাজিক মূল্যবোধ ইত্যাদি সম্পর্কে ইসলামের নীতি আলোচনা করেন। বর্তমান সময়ের আলোকে ইসলামকে মানুষের কাছে তুলে ধরতে বক্তব্যটি বেশ গুরুত্বপূর্ণ।

পৌনে এক ঘণ্টার এই লেকচারটির অনুলিখন ও অনুবাদ শেষ হয়েছে। সম্পাদনার পর মূল ইংরেজী ভার্শনসহ বই হিসাবে প্রকাশ করা হবে।

3. Islamic Reform: Destruction, Progress or Necessity
বক্তা: ড. ইয়াসির ক্বাদী, অনুলিখন ও অনুবাদ: আইয়ুব আলী

ইসলামী চিন্তার সংস্কারের প্রসঙ্গ আসলে স্বভাবতই প্রাসঙ্গিক একটা প্রশ্ন উত্থাপিত হয় যে, সংস্কারের ক্ষেত্রে কোন বিষয়গুলো বিবেচনাযোগ্য, আর কোনগুলো অপরিবর্তনীয়? অতি উদার কেউ কেউ শরীয়াহর খোলনলচে পাল্টে ফেলতে চান, আবার অতি রক্ষণশীল কেউ কেউ মনে করেন ইসলামে সংস্কারের কোনো ধরনের সুযোগ নেই। প্রকৃতপক্ষে এই দুইয়ের মাঝখানে ঠিক কোথায় সমাধান রয়েছে? ২০১৪ সালের নভেম্বরে প্রদত্ত দীর্ঘ দুই ঘণ্টার এই লেকচারটিতে শায়খ ড. ইয়াসির ক্বাদী এ ব্যাপারে গভীর পাণ্ডিত্যপূর্ণ আলোচনা করেছেন।

লেকচারটির অনুলিখনের কাজ চলছে। তারপর তা অনুবাদ করে মূল ইংরেজি ভার্শনসহ প্রকাশ করা হবে। পৃষ্ঠা সংখ্যা আনুমানিক ১৬০।