শনিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৭
হোম > ডকুমেন্টারি অনুবাদ

ডকুমেন্টারি অনুবাদ

ডকুমেন্টারি অনুবাদ

1. The Life of Muhammad

মূল স্ক্রিপ্ট: জিয়াউদ্দীন সরদার | অনুলিখন অনুবাদ: হাবিবুর রহমান হাবীব


মহানবী মুহাম্মদ (সা)-এর জীবন ও কর্মের উপর বিবিসি নির্মিত ও তিন পর্বে প্রচারিত তিন ঘণ্টার এই ডকুমন্টারিটি বিবিসি টু ও ন্যাটিভ সিএনএন চ্যানেলে ২০১৩ সালের জানুয়ারিতে সম্প্রচার করা হয়েছে। ইসলাম নিয়ে কাজ করেন, এমন ২৮ জন বিশ্বখ্যাত আলেম, অধ্যাপক, গবেষক ও লেখকের সাক্ষাৎকারের ভিত্তিতে এটি তৈরি করা হয়েছে। এতে ইসলাম, বিশেষ করে মুহাম্মদ (সা) সম্পর্কে পাশ্চাত্য জনমনে যেসব সন্দেহ ও প্রশ্ন রয়েছে সেগুলো তুলে এনে চমকপ্রদভাবে খণ্ডন করা হয়েছে। এই দৃষ্টিতে ইসলাম নিয়ে পাশ্চাত্য মিডিয়ার গতানুগতিক ন্যারেটিভের বাইরে ডকুমেন্টারিটি যথেষ্ট বস্তুনিষ্ঠ।

ইতোমধ্যে এর অনুলিখন ও অনুবাদ সম্পন্ন হয়েছে। যথাযথ সম্পাদনা শেষে মূল ইংরেজি ভার্শনসহ আনুমানিক ২৫০ পৃষ্ঠার এই বইটা প্রকাশ করা হলে এটি হবে রাসূলুল্লাহর (সা) জীবনীর ওপর ব্যতিক্রমী এক আধুনিক সীরাত গ্রন্থ।

2. Me and the Mosque

পরিচালক: জারকা নেওয়াজ | অনুলিখন অনুবাদ: হাবিবুর রহমান হাবীব


পাকিস্তানী বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান মুসলিম নারী জারকা নেওয়াজ ২০০৫ সালে ৫৩ মিনিট দৈর্ঘ্যের এই ডকুমেন্টারি নির্মাণ করেন। তিনি দেখিয়েছেন, ইসলামের সোনালী যুগে মসজিদে নারীদের অবাধে যাতায়াতের সুযোগ ছিল। তৎকালীন মদীনায় দোতলা ঘরের প্রচলন থাকা সত্বেও তখনকার কোনো মসজিদ দোতলা করে মুসল্লিদের জন্য জেন্ডারবেইজড ফ্লোর ডিসক্রিমিনেইট করা হয় নাই। এমনকি একই ফ্লোরে নারীদের জন্যে আলাদা কোনো কক্ষও ছিল না। পুরুষদের পেছনেই তারা নামাজ আদায় করতেন। সম্প্রতি পাশ্চাত্যের অনেক মসজিদে নারীদের জন্যে পৃথক কক্ষ করা হচ্ছে। নেওয়াজ দেখিয়েছেন, এটা রাসূলুল্লাহর (সা)  নীতি ও ঐতিহ্যের পরিপন্থী।

বাংলাদেশের মতো রক্ষণশীল সমাজে পৃথক কক্ষ দূরে থাক, প্রায় কোনো মসজিদেই নারী মুসল্লিদের প্রবেশাধিকার নাই। এই প্রেক্ষিতে ধর্মীয় অধিকারসহ ইসলাম নারীদের যেসব অধিকার দিয়েছে, সে সম্পর্কে বাংলাদেশের মুসলমানদের মধ্যে সচেতনতা তৈরিতে ডকুমেন্টারিটি ভূমিকা রাখতে পারবে বলে আমাদের বিশ্বাস। তাই আমরা এর বাংলা সংস্করণ করার সিদ্ধান্ত নিয়েছি। ইতোমধ্যে এর অনুলিখন সম্পন্ন হয়েছে। অনুবাদও প্রায় সম্পন্ন হয়েছে। মূল ইংরেজিসহ বইটি আনুমানিক ৮০ পৃষ্ঠার মতো হবে।

3. The Signs of God’s Existence

অনুবাদ: হাবিবুর রহমান হাবীব

স্রষ্টার অস্তিত্ব নিয়ে আল-ঈমান স্টুডিও দুই ঘণ্টার এই ডকুমেন্টারিটি তৈরি করেছে। বাংলাদেশে নাস্তিক্যবাদ ও এর বিভিন্ন শাখা-প্রশাখা (যেমন, সংশয়বাদ ইত্যাদি) দিন দিন বিস্তার লাভ করছে। এমনকি সাধারণ প্র্যাকটিসিং মুসলমানগণও নানা বিষয়ে অজ্ঞতাজনিত দ্বিধাদ্বন্দ্বে ভোগেন। এই প্রেক্ষিতে ডকুমেন্টারিটি বেশ গুরুত্বপূর্ণ। এতে নাস্তিকতার তথাকথিত সব ‘বৈজ্ঞানিক ব্যাখ্যা’কে অকাট্য বৈজ্ঞানিক যুক্তিপ্রমাণ দিয়ে খণ্ডন করা হয়েছে। বাংলা ভাষায় নাস্তিকতাবিরোধী এটি এক অনবদ্য সংকলন হবে। মূল ইংরেজিসহ এর পৃষ্ঠা সংখ্যা হবে আনুমানিক ১২০। এর অনুবাদ প্রায় সম্পন্ন হয়েছে।