শরিয়া আইন নয়, আইনকে আরবিতে কানুন বলে

ফিকহ ফিকহ শব্দটি আরবি। অর্থ উপলব্ধি, বোঝাপড়া। আর (ইসলামি) ফিকহ হলো শরিয়ার উপলব্ধি ও বোঝাপড়া। পুনরায় ফিকহ মানে আইন নয়, ফিকহ হলো শরিয়া সম্পর্কে ফিকহবিদদের উপলব্ধি। তারা শরিয়াকে নীতিমালায় পরিণত করেন। ফিকহ হলো নীতিমালা; আপনি এসবকে নৈতিক নীতিমালা বলতে পারেন, কিন্তু এগুলো শরিয়ার নীতিমালা নয়। শরিয়া ও ফিকহের মধ্যে পার্থক্য রয়েছে। আর এই পার্থক্যটা খুব গুরুত্বপূর্ণ। ফিকহ হলো শরিয়া সম্পর্কে স্কলারদের উপলব্ধি, তারা যা বুঝেছিলেন। মাযহাব ইসলামের ইতিহাসে দেখা যায়, অনেক স্কলার স্বতন্ত্র পন্থায় শরিয়াকে উপলব্ধি করেছিলেন। পরিশেষে তাদের ছাত্ররা কিংবা ছাত্রের ছাত্ররা...

কেন আমি সর্বদা একজন মা ও গৃহিনী হতে চেয়েছি?

আমি সর্বদা একটি চিন্তা ও স্বপ্ন লালন করতাম, আর তা হলো— একজন মা হওয়ার। আমার বয়স যখন ১৬ বছর, তখন কেউ যদি আমাকে জিজ্ঞেস করতো— আমি কী কাজ করার কল্পনা করি ও স্বপ্ন দেখি? তখনই আমার মাথায় প্রথম যে চিন্তাটি আসতো তা হলো একজন গৃহকর্ত্রী (Homemaker) হওয়ার। এটা এমন ছিল যে যার জন্য আমি নিয়মিত দোয়া করতাম এবং এই অনুভূতি সত্যিই ভাষায় প্রকাশ করা কঠিন। এটি শুধু তারাই বুঝবে যারাই এরকম স্বপ্ন লালন করে। এই স্বপ্নের কথা সর্বদা বিশেষত বান্ধবীদের...

ইসলামে নারী আলেম ও ধর্মপ্রচারকগণ

ধর্মসমূহ বর্তমানে যেসব বড় বড় সমস্যার সম্মুখীন হচ্ছে তার অন্যতম হলো আধুনিকতার প্রাসঙ্গিকতা। ধর্মের অনেক লোকজন এই প্রসঙ্গে হয় তাদের ধর্মগ্রন্থকে আধুনিক সময়ের সাথে সংস্কার করে নিতে চাচ্ছে অথবা নতুন ব্যাখ্যার আলোকে ধর্মের কিতাবাদিকে পুনঃব্যাখ্যা করছে বা কিছু বিষয়কে বাদ দিচ্ছে। ধর্মসমূহের মাঝে ইসলামের সৌন্দর্য হচ্ছে এটি বহুমুখী ও বিজ্ঞানের সাথে সামঞ্জস্যপূর্ণ। এর রয়েছে বহুমুখী আইনগত মূলনীতি ও ঐতিহ্য, যা সময় এবং সংস্কৃতির সাথে সবদিক থেকে প্রাসঙ্গিক থাকে। বাস্তবতার গ্রহণ ও প্রত্যাখ্যানের মাঝে আধুনিকতার অবস্থান: মুসলিমদের সঠিক আচরণ কিন্তু আধুনিকতার বিরোধিতা...

বিয়ের ম্যাচুরিটি প্রসঙ্গে

টিনেএজার এবং এডাল্ট যুবকদের বলছি, আমি বিয়ের জন্য ন্যূনতম কোনো বয়সের শর্তে বিশ্বাস করি না। বিয়ের জন্য ন্যূনতম একটা পর্যায়ে পৌঁছতেই হবে (যেমন: গ্র্যাজুয়েট হওয়া, চাকরি পাওয়া ইত্যাদি), এরকম কিছুতেও বিশ্বাস করি না। তবে আমি বিশ্বাস করি, অবশ্যই একটি সফল বিবাহের জন্য ম্যাচুরিটি অত্যাবশ্যক। লোকজন বয়স, গ্র্যাজুয়েশেন ও চাকরির প্রতি জোর দেয়। কারণ, বিয়ের বয়স হয়েছে কিনা, তা বুঝার জন্য এসবই সহজ ও বাস্তবসম্মত ক্রাইটেরিয়া বলে মনে করা হয়। কিন্তু বিয়ের ম্যাচুরিটি বুঝার জন্য এসব বিষয় বিবেচনা করা হলো ত্রুটিপূর্ণ পদ্ধতি।...

সার্বজনীন ইসলাম এবং আমাদের একদেশদর্শী চোখ

‘ইসলাম একটি পূর্ণাংগ জীবন ব্যবস্থা— এই লাইনটা আমার জন্য একই সাথে পৃথিবীর সবচেয়ে সত্য এবং সুন্দর কথা। আমার জ্ঞানের সীমানা ছোট। সীরাত এবং অন্তত প্রথম চারজন খলিফার শাসনকাল মাথায় রেখে কুরআনের আয়াতে আয়াতে হেঁটে দেখেছি। যতদূর দেখেছি, ততই মুগ্ধ হয়েছি। কিভাবে পারিবারিক মানুষ হয়ে ওঠা যায়, আর সেভাবে সমাজকেও বদলে দেয়া যায়। আবার এই লাইনটা আমার কাছে একটা ভয়ংকর সতর্কবাণীও। ইসলাম পরিপূর্ণ, এবং এজন্যই ইসলাম আধাআধিতে বিশ্বাস করে না। আল্লাহ স্পষ্ট ভাষায় সাবধান করেছেন, ‘তবে কি তোমরা কিতাবের কিছু অংশে বিশ্বাস...

ইসলামী দৃষ্টিকোণ থেকে মানুষের অমিত সম্ভাবনা

রাসূল সা. ছিলেন মুখতার তথা বাছাইকৃত, মুস্তফা তথা নির্বাচিত, হাবিব তথা প্রিয়পাত্র। আল্লাহ তায়ালা তাকে বাছাই করে ধীরে ধীরে ইসলামের মর্মবাণী শিখিয়েছেন। ফলে তিনি তা হৃদয়ে উপলব্ধি করতে সক্ষম হয়েছেন। তা ছিল মূলত মুক্তির বাণী। আপনি যদি ইসলামের মুক্তির ধারণা উপলব্ধি করতে না পারেন, তবে ইসলামকে সঠিকভাবে বুঝতে পারবেন না। আমাদের বুঝতে হবে মুক্তি কোথা থেকে এবং কী অর্জন এর মাধ্যমে। আমাদের প্রথম যে বিষয়টি বুঝতে হবে, রাসূল সা. ছিলেন উম্মি নবী। উম্মি নবী বলতে আমাদের নিকট সাধারণ উপলব্ধি হলো,...

শরীয়াকে ইসলামী আইন অর্থে অনুবাদ করা সঠিক নয়

মূল: ড. জাসের আওদা শরীয়া টার্মটি ব্যাখ্যা করা প্রয়োজন। কারণ জনসাধারণ শরীয়া নিয়ে কথা বলে, কিন্তু শরীয়া মানে কী তা বোঝে না। শরীয়ার বইসমূহে এভাবে সজ্ঞায়ন করা হয়, "শরীয়া এমন একটি জীবনব্যবস্থা, যা সমাজে ন্যায়বিচার, দয়া, জনকল্যাণ ও প্রজ্ঞা বয়ে আনে।" ফিকহ শাস্ত্রে শরীয়া বলতে প্রধানত জাস্টিস (ন্যায়বিচার) বোঝানো হয় আর সাধারণত সকল দয়া, প্রজ্ঞা ও জনকল্যাণকে বোঝায়। আমরা জানি, ফিকহ শাস্ত্রে কারো কোনো অভিমত যদি শরীয়ার কোনো অনুশাসন বাস্তবায়নের চেষ্টা করে, কিন্তু তা দ্বারা অবিচার সংগঠিত হতে পারে। তবে তা শরীয়ার লক্ষ্য...

ইসলামে গণতন্ত্র কি বৈধ?

মূল: জাসের আওদা প্রশ্ন করা হয়েছে, ইসলামে গণতন্ত্র বৈধ কিনা? ইসলামে রয়েছে আদালত (জাস্টিস) ও শুরা (পরামর্শ) ব্যবস্থা। জাস্টিস হলো সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সেন্স থেকে সুবিচার। এটা ইসলামের একটা শিক্ষা। শুরা হলো পরামর্শ করা। জনগণের সাথে তাদের সংশ্লিষ্ট বিষয়ে পরামর্শ করতে হবে এবং রাষ্ট্র ব্যবস্থায় স্বচ্ছ রাজনীতি ও সুবিচার ইত্যাদি নিশ্চিত করতে হবে। শাসককে জনগণের প্রতিনিধিত্ব করতে হবে, জনগণের সর্বোচ্চ স্বার্ধের অনুকূলে কাজ করতে হবে এবং রাষ্ট্র তার জনগণের নিরাপত্তা নিশ্চিত করবে। সুতরাং মূল্যবোধের দিক থেকে গণতন্ত্র ইসলামে বৈধ, কিন্তু...

‘ঋদ্ধ সংলাপ’ বইটির কথিত অনুবাদকের প্রতারণাপূর্ণ দাবি প্রসঙ্গে

‘ঋদ্ধ সংলাপ’ বইটির প্রকাশনী প্রতিষ্ঠান নাফিয়ান পাবলিকেশন্সের প্রকাশকের সাথে ইমেইলে আমাদের কয়েক দফা যোগাযোগ হয়েছে। তারা সম্পূর্ণ ঘটনা স্বীকার করে ও নিজেদের কাঁধে দায় নিয়ে ক্ষমাপ্রার্থনা করেছেন। এবং জানিয়েছেন, বইটি এখনো বাজারে ছাড়া হয়নি। নিজেদের ব্যবস্থাপনায় কুরিয়ারের মাধ্যমে এতদিন যেভাবে বইটি বিক্রি করে আসছিলেন, সেটিও করবেন না বলে নিশ্চয়তা দিয়েছেন। তাদের স্টকে থাকা বইয়ের অবশিষ্ট কপিগুলো বাজারজাত করা হবে না বলেও কথা দিয়েছেন। আলী আহমাদ মাবরুরের ব্যাপারে তারা বলেছেন, “অনুবাদক আলী আহমাদ মাবরুর, দুই বছর আগে তারেক আল সোয়াইদানের দুটি...

‘ঋদ্ধ সংলাপ’ বইটির কন্টেন্ট প্রতারণা প্রসঙ্গে আমাদের বক্তব্য

গত ২৫ মে ২০১৯ তারিখে জনাব আলী আহমাদ মাবরুর ফেসবুকে ‘ঋদ্ধ সংলাপ’ নামে একটি অনুবাদ বই প্রকাশনার ঘোষণা দেন। ফেসবুকে বইটির সূচিপত্র ও একটি আর্টিকেলের প্রথম পৃষ্ঠার ছবি দেখে আমাদের সন্দেহ হয়। কিন্তু বইটি হাতে পাওয়ার আগ পর্যন্ত এ বিষয়ে চুপ থাকার সিদ্ধান্ত নেই। গতকাল দুপুরে বইটি হাতে এসে পৌঁছে। অত্যন্ত হতাশা ও উদ্বেগের সাথে লক্ষ্য করি, বইটিতে সংকলিত ৬টি অনূদিত আর্টিকেলের ৩টিই ‘সমাজ ও সংস্কৃতি অধ্যয়ন কেন্দ্রের’ ওয়েবসাইট হতে নিয়ে ছাপানো হয়েছে। অথচ, এ ব্যাপারে বইটির প্রকাশক ‘নাফিয়ান পাবলিকেশন্স’...